শনিবার, আগস্ট ৮, ২০২০
খেলাধুলা ডেস্ক
২৮ জুন ২০২০
৫:৩১ অপরাহ্ণ
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি
যে কারণে সেরাদের সেরা বিরাট কোহলি

২৮ জুন ২০২০ ৫:৩১ অপরাহ্ণ

ম্যাচ ৪১৬, ইনিংস ৪৬০, রান ২১৯০১, গড় ৫৬.১৫, সেঞ্চুরি ৭০, হাফসেঞ্চুরি ১০৪- ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির মাহাত্ম্য বোঝাতে এই পরিসংখ্যানটুকুই যথেষ্ঠ। তিন ফরম্যাট মিলে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ২২ হাজার রান ও ৭০টি সেঞ্চুরি করেছেন কোহলি।

শুধু তাই নয়, তার এ রান এসেছে ৫৬’র বেশি গড়ে। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটেই রয়েছে ৫০ এর বেশি গড়। ওয়ানডে ক্রিকেটে কমপক্ষে ৫ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি গড় কোহলিরই (৫৯.৩৩)।

ফরম্যাট যাই হোক, কোহলির ব্যাটের রানের ফোয়ারা বন্ধ নেই একদমই। এরই মধ্যে ৭০ সেঞ্চুরি করে তিনি চোখরাঙানি দিচ্ছেন শচিন টেন্ডুলকারের করা সেঞ্চুরির সেঞ্চুরি করা রেকর্ডকে। ওয়ানডেতে ৪৩ ও টেস্টে করেছেন ২৭ সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে সেঞ্চুরি না পেলেও মাত্র ৭৬ ইনিংসেই ফিফটি পেরিয়েছেন ২৪ বার।

কোহলির এই ব্যাটিং সাফল্যের পেছনে রয়েছে অনেক বেশি পরিশ্রম ও আত্মনিবেদন। এর বাইরেও রয়েছে নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না এবং অন্যের প্রতি সম্মান রেখে নিজের যোগ্যতা অনুযায়ী এক নম্বর হওয়া। কাউকে নিচে নামিয়ে শীর্ষে ওঠার চেয়ে, নিজের যোগ্যতায় ওপরে ওঠাকেই বেশি প্রাধান্য দেন কোহলি।

 

ভারতীয় অধিনায়কের এই সাফল্যের রহস্যের কথা জানিয়েছেন তারই সতীর্থ খেলোয়াড় হার্দিক পান্ডিয়া। স্পোর্টস তাককে দেয়া সাক্ষাৎকারে পান্ডিয়া বলেছেন, ‘এই দুইদিন আগেও আমি বিরাটের সঙ্গে কথা বলছিলাম। আমি তাকে জিজ্ঞেস করলাম, তোমার এই সাফল্যের পেছনের কারণটা কী?’

পান্ডিয়া বলতে থাকেন, ‘তখন বিরাট আমাকে উত্তর দিল, তোমার মানসিকতা ভালো, অন্য সবকিছুও ঠিক আছে। শুধু একটা জিনিস মাথায় রাখতে হবে, ধারাবাহিকতা ধরে রাখতে হবে। সঠিক পথে থেকে এক নম্বর হওয়ার ক্ষুধাটা থাকতে হবে সবসময়। কাউকে নিচের দিকে টেনে নয়, নিজের পরিশ্রম, নিজের মেধা দিয়ে এক নম্বর হওয়ার লক্ষ্য থাকতে হবে।’

 

 

সম্পর্কিত খবর