রবিবার, নভেম্বর ১, ২০২০
রাজনীতি ডেস্ক
১০ অক্টোবর ২০২০
৯:৫৭ পূর্বাহ্ণ
আজ জয়পুরহাটে কালাই পৌরসভার মেয়র পদে উপনির্বাচন
আজ জয়পুরহাটে কালাই পৌরসভার মেয়র পদে উপনির্বাচন-thetopnews24.com

১০ অক্টোবর ২০২০ ৯:৫৭ পূর্বাহ্ণ

আখতারুজ্জামান তালুকদার, জয়পুরহাট প্রতিনিধিঃ

আজ জয়পুরহাটের কালাই পৌরসভার মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

কালাই নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, জয়পুরহাট জেলার কালাই পৌরসভার মেয়র হালিমুর আলম জন এর মৃত্যু হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতায় আজ শনিবার ১০ অক্টোবর ঘোষিত তফসিল অনুযায়ী উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

আজ অনুষ্ঠিত পৌরসভার উপনির্বাচনে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন। আওয়ামী লীগ মনোনীত তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল 'নৌকা' , বি এন পি মনোনিত আনিছুর রহমান তালুকদার 'ধানের শীষ' ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মামুনুর রশিদ রাহুল 'নারিকেল গাছ' প্রতীক নিয়ে।

পৌরসভার এই উপনির্বাচনে ৯ টি সাধারণ ও ৩ টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের ৯ টি কেন্দ্রে ৪০ টি কক্ষে ভোট গ্রহণ চলবে। যা সকাল ৮ টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৪ টা পর্যন্ত। ৫ সেপ্টেম্বর/২০ পর্যন্ত হালনাগাদ তথ্য অনুযায়ী মোট ভোটার সংখ্যা ১৩,৫২১ জন এর মধ্য নারী ভোটার ৬,৪৪৯ জন এবং পুরুষ ভোটার ৭০৭২ জন।

প্রিজাইডিং অফিসার হিসেবে ৯ টি ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন, ১নং-কালাই ডিগ্রী কলেজ কেন্দ্রে রাজিকুল ইসলাম, ২নং-কালাই বালিকা উচ্চ বিদ্যালয়ে মিনহাজুল ইসলাম, ৩নং-কালাই ডিগ্রী কলেজে সাইফুল ইসলাম, ৪নং-আঁওড়া উচ্চ বিদ্যালয়ে শহিদুল ইসলাম, ৫নং-আঁওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সবুর আলম, ৬নং-সরাইল প্রাথমিক বিদ্যালয়ে রফিকুল ইসলাম, ৭নং-মুলগ্রাম দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইমরান হোসেন, ৮নং-কালাই বি এম কলেজে মাহমুদুল হাসান ও ৯নং-সরকারি ময়েন উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এস এম রাশেদুল ইসলাম।

কমিশন সচিবালয়ের আইন বিভাগের উপসচিব আফরোজা শিউলি স্বাক্ষরিত প্রজ্ঞাপন আদেশে ৮ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করছেন জয়পুরহাট জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জাকির হোসেইন।

প্রতিকেন্দ্রে দায়িত্ব পালন করবেন, ১ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার হিসেবে ১নং কেন্দ্রে ৫ জন, ২ নং এ ৬ জন, ৩নং কেন্দ্রে ৫ জন এবং বাকী প্রতি কেন্দ্রে ৪ জন করে মোট ৪০ জন।

এছাড়া নির্বাচনী এলাকায় ভোটাধিকার যাতে সুষ্ঠুভাবে প্রয়োগ করতে পারে। কোন রকম অপ্রিতীকর ঘটনা না ঘটে সে জন্য আনসার, পুলিশ, বিজিবি সার্বক্ষিনক কেন্দ্রে ও কেন্দ্রের বাহিরে নজর রাখবেন বলে নির্বাচন অফিস সূত্র জানিয়েছেন।

আইনশৃঙ্খলা রক্ষার্থে কেন্দ্রে ও টহলরত অবস্থায় ম্যাজিস্ট্রেট থাকবেন সার্বক্ষণিক।

উল্লেখ্য এই নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে।

সম্পর্কিত খবর