বৃহস্পতিবার, জুলাই ১৬, ২০২০
জাতীয় ডেস্ক
২৬ জুন ২০২০
১:৫৫ অপরাহ্ণ
মোবাইলে কথা বলার খরচ পূর্বের জায়গায় যাচ্ছে- thetopnews24.com

২৬ জুন ২০২০ ১:৫৫ অপরাহ্ণ

অনেক আলোচনা সমালোচনার পর মোবাইল সেবার ওপর বাড়তি কর আরোপ থেকে সরে যাচ্ছে সরকার ফলে মোবাইলে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে গ্রাহকের খরচ কমবে ।

২০২০-২১ অর্থ বছরে প্রস্তাবিত বাজেট ঘোষনার সঙ্গে সঙ্গেই অর্থাৎ ১১ জুন রাত থেকে মোবাইল সেবার বিপরীতে গ্রাহকদের বাড়তি টাকা কাটা হচ্ছে ।

প্রস্তাবিত বাজেট ঘোষনার আগে মোবাইল সেবার ওপর ১৫শতাংশ ভ্যাট এবং ১শতাংশ সারচার্জের পাশাপাশি ১০শতাংশ সম্পূরক শুল্ক ছিল ।সে হিসাবে একজন গ্রাহক মোবাইলে ১০০টাকা রিচার্জ করলে ২২ টাকা ৭২ পয়সা সরকার ভ্যাট-ট্যাক্স পেত ।

কিন্তু প্রস্তাবিত বাজেটে ভ্যাট-সারচার্জ হার অপরিবর্তিত রাখলেও সম্পূরক শুল্ক বৃদ্ধি করে ১৫ শতাংশ করা হয় । এতে ১০০ টাকা রিচার্জ করলে ভ্যাট-ট্যাক্স বাবদ ২৫টাকা কেটে নেয়া হয় ।ফলে গ্রাহকের মোবাইলে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়ে । করোনা পরিস্থিতিতে সব শ্রেণীর মানুষের ইনকাম কমে এমতাবস্থায় বাজেটে মোবাইল সেবার ওপর বাড়তি সম্পূরক শুল্ক আরোপ জনমনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে ।

তাই সরকারের শীর্ষ পর্যায়ের সিদ্ধান্তের প্রেক্ষিতে মোবাইল সেবার সম্পূরক শুল্ক পূর্বের অবস্থানেই নিয়ে যাওয়া র সিিদ্ধান্ত নিয়েছে এনবিআর । অর্থ বিল পাস এর দিন এটি সংশোধন করা হবে ।

সম্পর্কিত খবর