মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০
লেখালেখি ডেস্ক
২৯ জুলাই ২০২০
১১:৫৯ অপরাহ্ণ
ভালোমানুষ হতে চাই। কিভাবে হবো ::
ভালোমানুষ হতে চাই। কিভাবে হবো ::-thetopnews24.com

২৯ জুলাই ২০২০ ১১:৫৯ অপরাহ্ণ

ইনার এটিচিউড ভালো না হলে বাহিরের এটিচিউড কখনই ভালো হবে না । কারণ অভিনয় একসময় ধরা পড়ে যাবেই । ভালো মানুষের অভিনয় নয় ভেতরে মানুষটিকে ভালো করতে হবে। তবেই এমনি এমনি প্রতিটি কাজই ভালো হয়ে যাবে । আল্লাহ বলেন-” জন্ম ও মৃত্য এর মধ্যে কতটুকু ভালো কাজ করলো সেটা দেখার জন্যই আমি মানুষকে সৃষ্টি করেছি – সূরা মুলক আয়াত-২.। -- আমাদের দাম্পত্য জীবন, পারিবারিক, সামাজিক,ব্যবসায়ীক , চাকরি প্রতিটি কর্মস্থলে সফলতার মূল শর্ত হলো ভালো মানুষের গুণাবলী থাকা । এর কোন বিকল্প নাই । ভালোমানুষ হবার জন্য যে গুণাবলী মুলত অর্জন করতে হবে:
*অন্যের উপকার করার অভ্যাস (সুয়োগ পেলেই অন্যের কলাণ করা)
* কারো বিপদে এগিয়ে যাওয়ার মানসিকতা * সব সময় ভালো কথা বলা , ইতিবাচক, গঠনমুলক কথা বলা * কারো মনে আঘাত লাগে এমন কথা না বলা * কাউকে আপমানজনক কথা না বলা * কারো মন খারাপ থাকলে তার মনের কথা মনোয়োগ দিয়ে শুনা এবং ভালো উপদেশ দেয়া যাতে মন ভালো হয় । * আত্মীয়, স্বজন, বন্ধু , প্রতিবেশীদের খোঁজ খবর রাখা ।* কথা দিয়ে কথা রাখা , কোন কারণে না পারলে আগে জানিয়ে ক্ষমা চাওয়া *চালাকি,প্রতারনা মিথ্যাকথা না বলা, সোজা কথা কারু ক্ষতি না করা । -- মুলত: এই সবগুণাবলী একবারে না হোক ধাপেধাপে হলেও অর্জন করতে পারলে নিজের ভেতরে নম্রতা,বিনয়, কোমলতা, সৌজন্যতা এমনিতেই সৃষ্টি হয়ে যাবে । এমন মানুষকে দেখলেই তথন ভালো লাগবে,খুশী লাগবে, , যেন তার ভেতর থেকে সততার উজ্জলতা অনুভব হতে থাকবে, মেডিটেটররা যাকে বলেন পজিটিভ ভাইব্রেশন অনুভব করা যায় ।--- একজন মানুষ তখনই প্রকৃত সফল ও সার্থক হন যখন তিনি ভালো মানুষ হয়ে উঠেন । ছোট বেলা থেকে এসব গুণাবলী অর্জন হয়ে না থাকলে একটি একটি একটি করে প্রাকটিসের মাধ্যমে রপ্ত করতে হবে , যিনি চান তিনি নিশ্চয় পারবেন কারণ আল্লাহ সৎ ইচ্চাকরীদের ভালোবাসেন ও সাহায্য করেন ।
শেষ করতে চাই কয়েকটি কোরআন ও হাদীসের বানী বলে-- আল্লাহ বলেন,* “আর মানুষের প্রতি অনুগ্রহ কর। আল্লাহ অনুগ্রহকারীদের ভালোবাসেন।’(বাকারাহ : ১৯৫)।।* রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে মানুষের উপকার করে, সেই সবচেয়ে ভালো মানুষ।’--। রাসুলুল্লাহ (সা.) আরও বলেন, ‘সুন্দর আচরণই নেক আমল। ’ –(মুসলিম শরীফ) ।, রাসুলুল্লাহ (সা.) আরও বলেন ‘ যে মানুষের প্রতি দয়া করেনা আল্লাহ তার প্রতি দয়া করেন না ’।( বুখারী শরীফ)। একদম শেষে মাদার তেরেশার একটি কথা বলে শেষ করবো , তিনি বলেন , তুমি যদি দৃশ্যমান মানুষকে ভালোবাসতে না পারো তবে অদৃশ্য স্রষ্টাকে কিভাবে ভালোবাসবে” –।
সুতরাং আমার প্রিয় শিক্ষাথীদের জন্য বলবো জীবনের সর্বক্ষেত্রে সফলতার জন্য ভালোমানুষ হতেই হবে । সবার প্রতি অনেক শুভকামনা ও ভালোবাসা
মো.আলমাসুর রহমান
Counsellor, Mind Gym ,
East West University
২৯/০৭/২০

সম্পর্কিত খবর