রবিবার, নভেম্বর ১, ২০২০
আন্তর্জাতিক ডেস্ক
৫ অক্টোবর ২০২০
৫:০০ অপরাহ্ণ
চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন তিন বিজ্ঞানী-thetopnews24.com

৫ অক্টোবর ২০২০ ৫:০০ অপরাহ্ণ

সোমবার স্টকহোমে পুরষ্কার ঘোষণা করে নোবেল কমিটি উল্লেখ করেছে যে হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য আমেরিকান হার্ভে জে অল্টার এবং চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাফটনকে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

রক্তবাহিত হেপাটাইটিসের একটি প্রধান উৎস আবিষ্কার করেছে যা হেপাটাইটিস ‘এ’ এবং বি ভাইরাস দ্বারা ব্যাখ্যা করা যায় না । তাদের কাজ, রক্ত পরীক্ষা এবং নতুন ওষুধ তৈরিতে সাহায্য করেছে যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।


নোবেল কমিটি জানিয়েছে আমরা এই তিনজনকে এমন আবিষ্কারের জন্য ধন্যবাদ জানায়, ভাইরাসটির জন্য অত্যন্ত সংবেদনশীল রক্ত ​​পরীক্ষা এখন সম্ভব হচ্ছে। তাদের এই আবিষ্কার বৈশ্বিক স্বাস্থ্যের ব্যাপক উন্নতি করেছে।

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের ধারণা বিশ্বব্যাপী হেপাটাইটিস ভাইরাসে ৭০ মিলিয়নেরও বেশি রোগী রয়েছে এবং প্রতি বছর ৪ লাখ মানুষ লোক মারা যায়। এই রোগটি দীর্ঘস্থায়ী এবং লিভারের প্রদাহ এবং ক্যানসারের একটি বড় কারণ।

অক্টোবরের মাধ্যমে ঘোষিত নোবেলের ছয়টি পুরস্কারের মধ্যে প্রথমটি এই পুরষ্কার। অন্য পুরস্কার পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি ক্ষেত্রে অসামান্য কাজের জন্য দেয়া হয়।

সম্পর্কিত খবর